সবার আগে তো আমাদের বাঁচার অধিকার চাই, স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই। আমরা কেন জেনেশুনে বসবাসের অযোগ্য একটি শহরে বসে আছি? আমাদের কি হলো যে বসবাসের জন্য শতভাগ অযোগ্য যে ঢাকা শহর, তাকে বিস্তারিত
মানুষের জীবনটা আসলে আশ্রিত। তাকে প্রতি মুহূর্তেই কিছু না কিছু একটাকে বা কাউকে আশ্রয় করে বাঁচতে হয়। যখন সে কোনো কিছুকে আশ্রয় করে বাঁচতে শেখে, তার স্বরূপ প্রকাশিত হওয়ার পর তার প্রতি বিস্তারিত
আমরা অনেকে মিলেমিশে যেখানে যেভাবে বসবাস করি, সেটািই আমাদের সমাজ। সমাজের সবাই এক সমান নয়। যেমন সমান নয় হাতের পাঁচটি আঙ্গুল। কেউ পয়সাওয়ালা (বড়লোক), কেউবা পয়সাওয়ালা নয়; দিনমজুর। কেউ মুচি, দোকানি, ব্যবসায়ী। বিস্তারিত
একশত মরা মানুষের বিচ্ছিন্ন হাত-পা, নাক-মুখ-মাথা একত্রিত করলেও যেমন একজন জ্যান্ত মানুষ হবে না, কয়েক হাজার অন্ধ, বধির ও বোবা মানুষকে একত্রিত করলেও যেমন একজন পূর্ণ মানুষ হবে না, চমস্কি-অরুন্ধতিদের অবস্থাও ঠিক এমনই। এই শ্রেণির বিস্তারিত
আমরা জানি, মাদক একটি সামাজিক ব্যধী। মাদক শুধু একজন মানুষকেই নয়, পুরো একটি সমাজকে ধীরে ধীরে ধ্বংসের পথে টেনে নিয়ে যায়। মাদক যারা সেবন করে, তাদের ভেতরে মনুষ্যত্ব বলতে যে গুণটা থাকে বিস্তারিত
নারী হলো শক্তি (energy=ই)। পুরুষ শক্ত। শক্তি (ই) ছাড়া স্বয়ং শিবও শব। দেব-দেবীর নাম একত্রে বলা হলে দেবীর নাম প্রথমে থাকে। যেমন- লক্ষ্মী-নারায়ণ, সীতা-রাম, রাঁধা-কৃষ্ণ। এর তাৎপর্য- প্রথমে নারী, পরে পুরুষ; প্রথমে বিস্তারিত
বাংলা বইয়ের প্রচার প্রসার কখনোই বেস্ট সেলার বেজড ছিল না। বেস্ট সেলার আইডিয়াটা আমদানি করা। হুমায়ূন আহমেদের বই যে একের পর এক মুদ্রণে একই বইমেলাতে আসতো সেসবকেও বেস্ট সেলার তকমা লাগাতে হয়নি বিস্তারিত
আমাদের সমাজে ভাড়াটে খুনি, ভাড়াটে সন্ত্রাসীদের মতো ভাড়াটে লেখকও আছে। এরা টাকার বিনিময়ে অন্যের নামে ফেসবুক স্ট্যাটাস, গল্প, কবিতা এমনকি বইও লিখে দেয়। মানুষ মারার রেট ব্যক্তিভেদে হাজার টাকা থেকে শুরু করে বিস্তারিত
শুধু ভাষার মাসে নয়, সারা বছরই ভাষার প্রতি যেন আমাদের শ্রদ্ধা থাকে। এখন আমরা অনেকটাই ফেসবুক-নির্ভর প্রজন্ম।ভাষার মাসে ফেসবুকে স্ট্যাটাস, বাহারী রঙের শাড়ী পাঞ্জাবী, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যে সীমাবদ্ধ না থেকে বিস্তারিত
অনেক বছর আগের কথা, আমি তখন চাঁদপুর মাতৃপীঠ সরকারী হাইস্কুলের ছাত্রী। আমার দাদী আমাদের সাথে থাকতেন। আব্বু ছিলেন পানি উন্নয়ন বোর্ডে। বাসাটা ছিল চাঁদপুর ষোলঘর ওয়াপদা কলোনীতে। হঠাৎ এক ভর দুপুরে আব্বুর বিস্তারিত
লেখকের উৎকর্ষ ও বিকাশ সাধনে যথার্থ সমালোচনা অপরিহার্য। প্রশংসা ও আবেগমিশ্রিত গুণকীর্তন যেমন আলোচনা নয়, তেমনি নিন্দার্থক আলোচনাও সমালোচনা নয়। সমালোচনা শব্দটির বিস্তৃত রূপ হলো, সম+আলোচনা=সমালোচনা। প্রথমত ব্যক্তি বা বিষয়ের সৌন্দর্য্য উপস্থাপনে বিস্তারিত
ইতর প্রাণীর সঙ্গে মানুষের পার্থক্য নির্ণয়ের অন্যতম একটি প্রধান উপায় হলো ভাষা। আর মাতৃভাষার মাপকাঠিতে পৃথিবীর বিভিন্ন জাতির উন্নতি-সমৃদ্ধিও পরিমাপ করা হয়। মায়ের বুকের দুধ যেমন শিশুকে হৃষ্টপুষ্ট ও বলিষ্ঠ করে, তেমনি বিস্তারিত