শুক্রবার সকাল ৬:৪৭, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ. ২০শে সেপ্টেম্বর, ২০২৪ ইং

জুমার সময়ও বন্ধ হয়নি ‍পূজামণ্ডপের উচ্চ আওয়াজে গান-বাজনা

দেশ দর্শন প্রতিনিধি

আজ রাত সাড়ে আটটা নাগাদ এই রিপোর্ট লেখা অবধি সেই উচ্চ আ্ওয়াজের গান-বাজনা একাধারে চলছেই। ব্রাহ্মণবাড়িয়া সদরের টি.এ রোডের এই বাণিজ্যিক এলাকায় জেলার অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা ও অফিস রয়েছে। সদর থানা, সদর হাসপাতাল, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভাসহ অনেক গুরুত্বপূর্ণ সামাজিক ও প্রশাসনিক কার্যালয়। এখানেরই যদি এই অবস্থা হয়, তবে সারাদেশের অবস্থা কী হতে পারে?

গতকাল ৩০ জানুয়ারি সারাদেশের মত ব্রাহ্মণবাড়িয়ায়ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে পালিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব- স্বরসতী পূজা। পূজা গতকাল শেষ হলেও শুক্রবার সকালেও অনেক পূজামণ্ডপে উচ্ছ আওয়াজে গান-বাজতে শোনা গিয়েছে। এমনকি জুমার নামাজের সময়ও বন্ধ হয়নি  এই গান-বাজনা। এতে মুসলামানদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর থানার সামনে, ফকিরাপুলের পশ্চিম দিকে, জুমার আজানের পর তখন প্রায় একটা বাজে। ফকিরাপুল ব্রিজসংলগ্ন একটি পূজামণ্ডপে উচ্ছ আওয়াজে গান বাজছিলো। এ সময় জুমার নামাজ পড়তে যাওয়া দুই মুসল্লি ক্ষুদ্ধ হয়ে বলেন, তারা তো জানে যে এখন জুমার নামাজের সময়। তবুও তারা ইচ্ছাকৃতভাবে ‍হিন্দু-মুসলমানের মাঝে দাঙ্গা উস্কে দেওয়ার জন্য এভাবে উচ্ছ আওয়াজে জুমার নামাজের সময়েও গান-বাজনা চালিয়ে যাচ্ছে। পরে দাঙ্গা লেগে গেলে শুধু দোষ দেওয়া হয় মুসলামানদের।

এ বিষয়ে সমাজ গবেষকরা মনে করছেন, বাংলাদেশের হাজার বছরের ঐতিহ্য- সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় হিন্দুধর্মাবলম্বীদের পূজা বা অন্য যে কোনো অনুষ্ঠানে গান-বাজনার ব্যাপারে আরো শতর্ক হওয়া প্রয়োজন। বিশেষ করে যে কোনো উৎসব চলাকালীন আজান-নামাজের সময় যাতে কোনো গানবাজনা না হয় এ বিষয়েও খেয়াল রাখতে হবে।

এদিকে আজ ১ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটা নাগাদ এই রিপোর্ট লেখা অবধি সেই উচ্চ আ্ওয়াজের গান-বাজনা একাধারে চলছেই। ব্রাহ্মণবাড়িয়া সদরের টি.এ রোডের এই বাণিজ্যিক এলাকায় জেলার অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা ও অফিস রয়েছে। সদর থানা, সদর হাসপাতাল, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভাসহ অনেক গুরুত্বপূর্ণ সামাজিক ও প্রশাসনিক কার্যালয়। এখানেরই যদি এই অবস্থা হয়, তবে সারাদেশের অবস্থা কী হতে পারে? আশপাশের অনেক ব্যবসায়ী বলছেন, গানের এই আওয়াজ সহ্য করতে না পেরে তারা দোকান বন্ধ রেখেছেন।

 

 

ক্যাটাগরি: প্রধান খবর,  ব্রাহ্মণবাড়িয়া,  শীর্ষ তিন

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply