শুক্রবার বিকাল ৩:৩৯, ১৩ই পৌষ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৭শে ডিসেম্বর, ২০২৪ ইং

অলিক স্বপ্নে বিভোর আমরা

জান্নাতুল মাওয়া ড্রথি

একটা পৃথিবী, একটা মানব জাতি, তবু কেন আজ এতো বিভেদ? সিলেট, নোয়াখালী, উত্তর প্রদেশ, দিল্লী সব মূলত একসূত্রে গাঁথা।

কেউ এসে একদিন আমাদের বাঁচাবে- এই অলিক স্বপ্নে বিভোর আমরা। আমাদের চরম উদাসীনতায় সৃষ্টিকর্তা অবশ্যই কাউকে পাঠাবেন। কিন্তু মনে রাখতে হবে, তাঁর ঝড়ের সামনে আমরাও রেহাই পাব না।

আজ পৃথিবীতে যা ঘটছে তাঁর নিরব দর্শক হওয়া কম অপরাধ নয়। মানচিত্র, জাতিসত্তার ভূত আটকে দিয়েছে আমাদের। আমরা কি জানি, আমাদের পায়ে অজানা শিকল বাঁধা? সাম্প্রদায়িকতা আর নাস্তিকতার নগ্ন উল্লাসে আমরা এখন নিরব দর্শক। এ কি পাপ নয়?

আজ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দাঁড়ালে নাস্তিকতার গালি, নাস্তিকতার নগ্নতার বিরুদ্ধে গেলে সাম্প্রদায়িকতার গালি। আর কতো তনু, নুসরাত, নির্ভয়া, এসব দলিত কন্যা? কে আমাদের পর, আর কে আপন?

আমরা কিসের আশায় নিরব? একদিন আমরা শক্তিশালী জাতি হবো, তাঁরপর এটা করবো, ওটা করবো- এসব স্বপ্নে বিভোর হয়েই প্রত্যেকটা জাতির এই করুণদশা। অশুভ শক্তির নগ্ন উল্লাস হচ্ছে, আর আমরা নিরব দর্শক। তারপরও কি ভাববো, এ আমার পাপ নয়?

আরো পড়ুন> সিলেবাসনির্ভর শিক্ষায় জীবনদর্শন বিলুপ্ত

একটা পৃথিবী, একটা মানব জাতি, তবু কেন আজ এতো বিভেদ? সিলেট, নোয়াখালী, উত্তর প্রদেশ, দিল্লী সব মূলত একসূত্রে গাঁথা। তাই বাঙালি হিসেবে নয়, মানুষ হিসেবে এবার জেগে উঠার সময় কি আসেনি? অশুভ শক্তির গড়ে দেওয়া বেড়া ভাঙার সময় কি আজও আসেনি?

আজ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দাঁড়ালে নাস্তিকতার গালি, নাস্তিকতার নগ্নতার বিরুদ্ধে গেলে সাম্প্রদায়িকতার গালি। আর কতো তনু, নুসরাত, নির্ভয়া, এসব দলিত কন্যা? কে আমাদের পর, আর কে আপন?

জান্নাতুল মাওয়া ড্রথি : কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জান্নাতুল মাওয়া ড্রথি

[sharethis-inline-buttons]

Leave a Reply